Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 

সিটিজেন চার্টার

 

বাড়ী পরিদর্শনের মাধ্যমে প্রদত্ত সেবা-

 

ক) বিনামূল্যে প্রদত্ত সেবাঃ

 

*পরিবার পরিকল্পনা বিষয়ে সক্ষম দম্পতিদের উদ্বুদ্ধকরন।

*খাবার বড়ি বিতরন।

*ইঞ্জেকশন প্রদান

*আই.ইউ.ডি, ইমপস্ন্যান্ট সেবা।

*এন.এস.ভি সেবা।

* টিউবেকটমি সেবা।

*প্রাথমিক বাছাইকরন ও সেবাকেন্দ্রে আনয়ন।

*ঝুকিপূর্ণ গর্ভবতী মা সনাক্তকরন ও যথাযথ সেবা কেন্দ্রে প্রেরন।

 

খ) সরকার কর্তৃক নির্ধারিত মূল্যপ্রদান সাপেক্ষে পরিবার পরিকল্পনা সেবাঃ

 

*ইসিপি-----৮টাকা

*কনডম----------১টাকা ২০পয়সা।

 

সি.এস .বি.এ কর্তৃক প্রদত্ত সেবাঃ

 

*বাড়ীতে স্বাভাবিক প্রজনন সেবা।

*নবজাতকের সেবা।

*জটিল রোগী সনাক্তকরন ও যথাযথ সেবা কেন্দ্রে প্রেরন।

 

স্যাটেলাইট ক্লিনিক (ওয়ার্ড পর্যায়)

(ক) মা শিশু স্বাস্থ্য সেবা (বিনামূল্যে প্রদত্ত)

*গর্ভবতী সেবা

*গর্ভোত্তর সেবা

*পাঁচ বছরের কম বয়সী শিশুদের সেবা।

*প্রজননতন্ত্রের রোগের সেবা।

*ই.পি.আই সেবা।

*ভিটামিন ও ক্যাপসুল বিতরন।

*স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক শিক্ষামূলক সেবা।

(খ) পরিবার পরিকল্পনা সেবা(বিনামূল্যে প্রদত্ত)ঃ

*খাবার বড়ি।

*জন্মনিয়ন্ত্রক ইঞ্জেকশন।

 

 

 

(গ) সরকার কর্তৃক নির্ধারিত মূল্যপ্রদান সাপেক্ষে পরিবার পরিকল্পনা সেবাঃ

 

*ইসিপি-----৮টাকা/=

*কনডম----------১টাকা ২০পয়সা।

 

(ঘ) পরিবার পরিকল্পনা কার্যক্রমে সরকার গ্রহীতাকে নিমণলিখিত সেবা দিয়ে থাকেঃ

 

#আই.ইউ.ডি এর ক্ষেত্রে---------------------৫০/=

#ইমপস্ন্যান্ট এর ক্ষেত্রে---------------------১৭৫/= (৭৫+৫০+৫০)

#স্থায়ী পদ্ধতি (পুরম্নষ)--------------------২০০০/=+একটি লুঙ্গী

#স্থায়ী পদ্ধতি (মহিলা)--------------------২০০০/= +একটি শাড়ী

 

 

(ঙ) অন্যান্য সেবা (বিনামূল্যে প্রদত্ত)

 

*সাধারন রোগীর সেবা।

*বয়সন্ধিকালীন স্বাস্থ্যসেবা/ কিশোর কিশোরীর প্রজনন স্বাস্থ্য সেবা।

*স্বাস্থ্য শিক্ষামূলক সেবা।

 

(চ) প্রয়োজনে উচ্চতর সেবাকেন্দ্রে প্রেরন  (রেফার)

 

 

মা, শিশু ও প্রজনন স্বাস্থ্য সেবাঃ-

 

উদ্দেশ্যঃ

 

মাতৃ, শিশু স্বাস্থ্য , প্রজনন স্বাস্থ্য সেবা এবং পরিবার পরিকল্পনা সেবা প্রদানের মাধ্যমে মা ও শিশু মৃত্যুহার রোধ ও জনসংখ্যা কার্যক্রম গতিশীল করা সহ সহস্রাব্দ উন্নয়ন (&এম.ডি.জি) এর কাংখিত লক্ষ্যমাত্রা অর্জন।

 

 

 

 

 

 

 

 

 

 

সেবার মান ও নির্নায়কঃ

 

*সকাল ৮টা থেকে দুপুর ২.৩০ টা পর্যমত্ম সুনির্দিষ্ট সেবা প্রদান করা হয়।

*আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সেবা প্রদান করা হয়।

* জরম্নরী সেবার জন্য সেবাকেন্দ্র সার্বক্ষনিক খোলা থাকে।

*জরম্নরী সেবা অন্যান্য সকল সেবা হতে অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করা হয়।

*সেবাকেন্দ্র হতে প্রদত্ত সেবা সমূহের তালিকা সেবাকেন্দ্রেও দেয়ালে লিপিবদ্ধ করা হয়।

*প্রযোজ্য ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যব্যতীত সকল সেবা বিনামূল্যে প্রদান করা হয় যা সেবাকেন্দ্রসমূহের দেয়ালে লিপিবদ্ধ থাকে।

*সরবরাহ সাপেক্ষে সকল ঔষধ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। ( তবে চিকিৎসার প্রয়োজনে যে কোন ঔষধ কেন্দ্রেও বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হতে পারে।)

*যত দ্রম্নত সম্ভব সেবা প্রদান নিশ্চিত করা হয়।

 

 

সেবাকেন্দ্র সমূহে সেবা গ্রহীতার নিমণলিখিত অধিকার সংরক্ষন করেঃ-

 

#সেবা কেন্দ্রে যেসব সেবা পাওয়া যায়, সে সম্পর্কে তথ্য জানার অধিকার।

#নিরাপদ ও ধারাবাহিক সেবা পাওয়ার অধিকার।

#পরিবার পরিকল্পনা পদ্ধতি পছন্দ করার অধিকার।

#গোপনীয়তার অধিকার।

#মতামাতদানের অধিকার।

#আমত্মরিক পরিবেশে সেবা পাওয়ার অধিকার।

#কোন কারনে অধিকার রক্ষিত না হলে কর্তৃপক্ষকে জানানোর ও প্রতিকার পাওয়ার অধিকার।